Friday 4 October 2019

হজম উন্নতি করতে 5 যোগ ভঙ্গি

বদহজম, ক্র্যাম্পিং, ফোলাভাব, কোষ্ঠকাঠিন্য। আমরা সকলেই এই বিষয়গুলি সময়ে সময়ে অভিজ্ঞতা করি এবং এগুলি কোনও মজাদার হতে পারে না।
আমরা সকলেই জানি যে যোজন আসন পিঠে ব্যথা, স্ট্রেস রিলিফ, অক্সিজেন গ্রহণ বাড়ার পাশাপাশি মানসিক স্বাস্থ্যের জন্য দুর্দান্ত হওয়ার জন্য দুর্দান্ত ... তবে আপনি কি জানেন যে যোগাসনও আপনার হজমের ক্রিয়াকে উন্নত করতে সাহায্য করার একটি সরঞ্জাম হতে পারে?
যোগাসন বেশ কয়েকটি ভঙ্গি দেয় যা পরিষ্কার পরিশ্রম, উদ্দীপনা, সহায়তা এবং ভাল হজম ক্রিয়াকে উত্সাহিত করতে সহায়তা করে। খাওয়ার ঠিক পরে যোগা অনুশীলন না করাই ভাল তবে আপনি যদি খাবারের কিছুক্ষণ পর বা সকালে কিছুক্ষণ পর পর কোনও প্রকার ফোলাভাব, গ্যাস, বা বদহজম অনুভব করেন তবে হজম উন্নতির জন্য এখানে পাঁচটি যোগ ভঙ্গি রয়েছে।

1. ময়ূর পোজ (ময়ূরসানা)

ময়ূর পোজ যোগ মায়ুরসানাযোগী মাস্টাররা বলছেন যে আপনি যদি এই পোজটি ধারাবাহিকভাবে অনুশীলন করেন তবে আপনি যা খুশি তা খেতে সক্ষম হবেন এবং সঠিক হজম করতে পারবেন। ভঙ্গ করার সময়, আপনি আপনার বাহুতে আপনার ধড়ের ওজনের ভারসাম্য বজায় করে হজম অঙ্গগুলির উপর চাপ তৈরি করবেন, যা ক্ষণিকের জন্য হজম অঙ্গগুলির রক্ত ​​সরবরাহ বন্ধ করে দেবে।
তারপরে, আপনি যখন ভঙ্গিটি প্রকাশ করবেন তখন প্রচুর তাজা, অক্সিজেন সমৃদ্ধ রক্ত ​​হজম অঙ্গগুলিতে প্রবাহিত হবে এবং তাদের কার্যকারিতা উন্নত করবে। সংকোচনের ফলে যে কোনও কিছু আটকে থাকতে পারে move

২. বাতাসমুক্তি ভঙ্গি (পবনামুক্তাসন)

বায়ু মুক্তি ভঙ্গি যোগব্যায়ামআপনি আস্তে হজমে লড়াই করে বা বাতাসে আটকে থাকলে এই পোজটি দুর্দান্ত। এই ভঙ্গিটি ধীরে ধীরে নিন এবং এটি আপনার শ্বাসের সাথে একত্রিত করতে ভুলবেন না; আপনি আপনার বুকে হাঁটু টানতে শ্বাস ছাড়াই এবং যখন আপনি এগুলি প্রবাহিত করার অনুমতি দিয়ে শ্বাস ছাড়েন। আমি বিছানায় যাওয়ার আগে এটিকে অনুশীলন করার পরামর্শ দিই।

৩. মৎস্য অর্ধপতি (অর্ধ মাতস্যেন্দ্রসন)

হাফ লর্ড অফ ফিশ (অর্ধ মাতস্যেন্দ্রসন)হাড় হজম উন্নতির জন্য সাধারণভাবে সহায়ক, এবং অর্ধ মাতস্যেন্দ্রসনাও এর ব্যতিক্রম নয়। এটি হজম সিস্টেমকে পরিষ্কার করার একটি নির্দিষ্ট ক্ষমতা রাখে। আপনি মোচড়ানোর সময়, আপনি হজম অঙ্গগুলিতে রক্ত ​​প্রবাহ হ্রাস করছেন, সুতরাং যখন আপনি মুক্তি পাবেন তখন আপনি হজম অঙ্গগুলিতে "নতুন" রক্ত ​​প্রবেশ করছেন।
আপনি আপনার পাচনতন্ত্রের উপর কাপড় পাকানোর মত একই প্রভাব ফেলেছে এমনটি আপনিও মোচড়ের কথা ভাবতে পারেন — আপনি বিষাক্ত পদার্থকে বের করে দিবেন।

৪. ফরোয়ার্ড ভাঁজ বসে (পাসচিমোত্তাসনা)

ফরোয়ার্ড বেন্ড যোগ পজপেছিমোটনসনা পিছনটি প্রসারিত এবং দীর্ঘতর করার জন্য আশ্চর্যজনক, তবে আপনি কি জানেন যে আপনি যদি এটিতে কিছুটা প্রপস যোগ করেন তবে এটি একটি দুর্দান্ত হজম সহায়তা ভঙ্গিতে পরিণত হয়?
আপনার উরুতে একটি বলস্টার বা বালিশ রেখে এবং যখন আপনি এগিয়ে ভাঁজ করবেন তখন আপনার পেটটি তার উপর ভর দিয়ে রাখবে, আপনি হজম ম্যাসেজ করার জন্য জায়গা তৈরি করবেন। প্রতিবার যখন আপনি একটি পূর্ণ শ্বাস গ্রহণ করেন, বলস্টার বা বালিশ আপনার পেটের বিরুদ্ধে প্রতিরোধ করবে, যার ফলে সংকোচন ঘটে।
তারপরে, যখন আপনি শ্বাস ছাড়েন, আপনি সংক্ষেপণটি ছেড়ে দিন, এলাকায় নতুন প্রবাহ তৈরি করবেন। এই শ্বাসটি বোলস্টার বা বালিশে যতবার আপনার স্বাচ্ছন্দ্য বোধ হয় তার পুনরাবৃত্তি করুন।

৫. মৃতদেহের ভঙ্গি (সাভাসনা)

ইন্টিগ্রাল যোগ মরদেহ ভঙ্গিসমস্ত নিরাময়ের চূড়ান্ত ভঙ্গি হ'ল সাভসানা। যখন আপনি বিশ্রামে থাকবেন, আপনি আপনার প্যারাসিম্যাথেটিক স্নায়ুতন্ত্রের সাথে আলতো চাপুন। এটি আপনার "রেস্ট এবং ডাইজেস্ট" প্রতিক্রিয়া হিসাবেও জানে।
আপনি এখনও মিথ্যা হিসাবে, আপনি সমস্ত চাপ দূরে গলানোর অনুমতি দিচ্ছেন এবং আপনি আক্ষরিকভাবে আপনার শরীরের জন্য নিরাময়ের পরিবেশ তৈরি করছেন। আপনার রক্ত ​​আপনার চূড়া থেকে এবং আপনার হজম অঙ্গগুলির দিকে প্রবাহিত হতে শুরু করবে। আপনার হৃদস্পন্দন ধীর হয়ে যাবে, এবং আপনার শ্বাস আরও গভীর হবে।
এই সবগুলি হজম অঙ্গগুলিতে অক্সিজেন বৃদ্ধি করে। এটি হজম, নির্মূলকরণ এবং নিরাময়ের জন্য আদর্শ পরিবেশ তৈরি করে।
সুতরাং, পরের বার আপনি যখন হজম বিপর্যয়ের মুখোমুখি হচ্ছেন, এর মধ্যে কয়েকটি ভঙ্গি চেষ্টা করে দেখুন! আপনি অবাক হতে পারেন তারা কতটা ভাল কাজ করে!

No comments:

Post a Comment

Our Achievements And Successful journey

CSC e-governance magazine with Meity incharge govt of india National level award LIC ZONAL KHARAGPUR  National Level Award All india basis f...